রূপপুরের মালামাল নিয়ে মোংলা বন্দরে রাশিয়ার দুই জাহাজ

Comments Off on রূপপুরের মালামাল নিয়ে মোংলা বন্দরে রাশিয়ার দুই জাহাজ

সময় নিউজ | সময়ের প্রয়োজনে সময়

রূপপুরের মালামাল নিয়ে মোংলা বন্দরে রাশিয়ার দুই জাহাজ

মেগা প্রকল্পের পণ্য আসার ধারাবাহিকতায় এবার এক দিনে মোংলা বন্দরে রাশিয়া থেকে দুটি জাহাজ এলো। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিভিন্ন পণ্য নিয়ে রাশিয়া থেকে লিবার্টি হার্ভেস্ট ও এমভি ক্যামিল্লা নামের জাহাজদুটি বন্দরে আসার পর পণ্য খালাস প্রক্রিয়া শুরু হয়েছে।

লিবার্টি হার্ভেস্ট জাহাজ থেকে ক্রেনে মালামাল নামানো হচ্ছে।

লিবার্টি হার্ভেস্ট জাহাজ থেকে ক্রেনে মালামাল নামানো হচ্ছে।

আব্দুল্লাহ আল মামুন রুবেল

রোববার (২২ জানুয়ারি) মোংলা বন্দরে সরেজমিন দেখা যায়, জাহাজ থেকে ক্রেনে করে পণ্য নামিয়ে সেটি জেটিতে অবস্থান করা ট্রাকে রাখা হচ্ছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ইলকট্রিক্যাল সরঞ্জাম নিয়ে গত ২৮ নভেম্বর রাশিয়ার সেন্ট-পিটার্সবার্গ বন্দর থেকে ছেড়ে আসে জাহাজ লিবার্টি হার্ভেস্ট। শনিবার (২১ জানুয়ারি) দিবাগত রাতে মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙর করার পর মালামাল খালাস প্রক্রিয়া শুরু হয়। পানামা পতাকাবাহী জাহাজটিতে মোট ৪ হাজার ৭১৬ মেট্রিক টন অবকাঠামোসহ ইলেকট্রিক্যাল সরঞ্জাম রয়েছে। খালাসের পর এগুলো সড়ক ও নদীপথে পাবনার প্রকল্প এলাকা ঈশ্বরদীতে নেয়া হবে।

গুরুত্ব দিয়ে পণ্য খালাস এবং দ্রুত প্রকল্প এলাকায় পৌঁছানোর জন্য সংশ্লিষ্টরা কাজ করছেন। অবিরত এজেন্সিজ লিমিটেডের ব্যবস্থাপক মো. শরীফুল ইসলাম মিলন বলেন, ‘মালামালগুলোর কিছু কিছু সড়কপথে প্রকল্প এলাকায় নিয়ে যাওয়া হবে। আর কিছু নদীপথে নিয়ে যাওয়া হবে। পণ্য খালাসের প্রক্রিয়া খুব সুন্দরভাবেই হচ্ছে। এ ক্ষেত্রে বন্দর কর্তৃপক্ষ আমাদের সার্বিক সহায়তা করছে।’

আরও পড়ুন: দুই মেগা প্রকল্পের মালামাল নিয়ে মোংলা বন্দরে দুই জাহাজ

এদিকে রোববার দুপুর ১টায় বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙর করে এমভি ক্যামিল্লা। ১৭ ডিসেম্বর রাশিয়ার নভোরস্কি বন্দর থেকে ছেড়ে আসা জাহাজটিতে রয়েছে ৩ হাজার ৬৩৩ মেট্রিক টন নির্মীয়মাণ রূপপুর বিদ্যুৎকেন্দ্রের ইলেকট্রিক্যাল পণ্য। এ জাহাজের সব সরঞ্জাম সড়কপথে প্রকল্প এলাকায় নেয়া হবে।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর মস্কো থেকে আসা রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের এটি চতুর্থ চালান।

Comments are closed.